ব্যাপকহারে কমলো ডিমের দাম । তবে ডিমের দাম কমার পেছনে স্বাভাবিক কোন কারণ নেই । বরং দেখা দেখা দিয়েছে বার্ড ফ্লু মতন ঘটনা।বেশ কয়েক বছর আগে যখন বা;র্ড-ফ্লু হয়েছিল তখন ব্যাপক হারে কমে গিয়েছিল মুরগি এবং ডিমের দাম ।

blank
blank
blank
blank
blank
blank
blank

ফেরার একবার তেমনই ঘটনার পুনরাবৃত্তি ঘটল ভারতবর্ষে । সাতটি রাজ্যে মূলত এর প্রভাব দেখা গেছে । যার ফলে ব্যাপক হারে কমে গেছে ডিমের দাম।

আমরা দেখেছিলাম লকডাউনের প্রথম প্রথম দিকে সোশ্যাল মিডিয়াতে গুজব রটানো হয়েছিল যে মুরগির মধ্যে করোনাভাইরাস প্রভাব ফেলেছে । যার ফলে ব্যবসায়ীদের মাথায় চিন্তার ভাঁজ পড়ে ছিল ।

blank
blank
blank
blank
blank
blank
blank

রাস্তার দু’ধারে পড়েছিল অসংখ্য মরা মুরগি । কিন্তু সেটি যে শুধুমাত্র গুজব ছিল তা পরবর্তীকালে প্রমাণিত হয় । এমনকি তার এই গুজবের জন্য বহু ব্যবসায়ী অনেক ক্ষতির মুখোমুখি হয়েছেন । কিন্তু এবার সত্যিই বার্ড ফ্লু এসে উপস্থিত হয়েছে ।

হরিয়ানার সবথেকে বড় ডিমের মান্ডিতে পড়েছে তার প্রভাব । হরিয়ানা সেই ডিম উৎপাদন মান্ডিতে প্রতিদিন গড়ে ১.২৫ থেকে ১.৫ কোটি ডিম উৎপন্ন হতো এবং যেখানে ১০০ টি ডিম ৫৫০ টাকায় বিক্রি হতো এখন সেই ডিম বিক্রি হচ্ছে ৩০০ টাকায় ।

blank
blank
blank
blank
blank
blank
blank

ব্যাপক হারে কমে গেছে মুরগির দাম । সোশ্যাল মিডিয়াতে জানানো হচ্ছিল যে হরিয়ানার মুরগিরা বার্ড ফ্লু এর কারণে মারা যাচ্ছে । তাই এই ধরনের ঘটনা ঘটেছে ।

বিশেষজ্ঞরা জানিয়েছেন মূলত পরিযায়ী পাখি এর জন্য এই ধরনের ঘটনা হয়ে থাকে এ । বং এবারও তো অন্যতা হলো না । কিছু পরিযায়ী পাখি এর জন্য এই ভাইরাস তাদের শরীরে বাসা বেঁধেছে ।

blank
blank
blank
blank
blank
blank
blank

কিন্তু তার থেকেও বড় বিষয় হলো কাকের মধ্যে দেখা গেছে এই ভাইরাসের লক্ষণ । ফলে দুশ্চিন্তার মুখোমুখি অনেককে । যদিও কেন্দ্রে তরফ থেকে প্রতিহত করার জন্য নির্দিষ্ট নিয়ম মেনে চলার কথা বলা হচ্ছে ।

blank
blank
blank
blank
blank
blank
blank

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.