প্রতিটি মানুষেরই ইচ্ছা তার একটা নিজের বাড়ি থাকবে। মাথার উপর ছাদ থাকা মানে মানুষের একটা নিশ্চিন্ত আশ্রয় থাকা। কিন্তু অর্থাভাবে সব সময় মাথার উপর এই ছাদের সংস্থান করা সকলের পক্ষে সহজসাধ্য হয়ে দাঁড়ায় না।

তার ওপর এখনও আমাদের দেশে এরকম বহু মানুষ আছে যাদের নিজেদের জমি রয়েছে কিন্তু মাথার উপর ছাদ নেই। সেই সব মানুষদের কথা ভেবেই তাদের মাথার উপর ছাদ এর ব্যবস্থা করে দিতে মোদি সরকার এনেছে এক বিশেষ গৃহঋণের স্কিম।

এই স্কিমটিতে প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় 2 লক্ষ 67 হাজার টাকা গৃহ ঋণ পেতে পারে মানুষ। একবার জেনে নিন এই স্কিম সম্বন্ধে। প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় এই প্রকল্প টি তে 2 লাখ 67 হাজার টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে। জানা গিয়েছে শুধুমাত্র নিম্নবিত্ত এবং নিম্ন মধ্যবিত্তদের জন্য এই ঋণের সুবিধা দিচ্ছে কেন্দ্রীয় সরকার। বাসিন্দাদের বাড়ির মোট মূল্যের ওপর নির্ভর করবে সে কত টাকার ঋণ পেতে পারবে।

তবে 2 লাখ 67 হাজার টাকার বেশি ঋণ মিলবে না। এই ঋণ পরিশোধ করা যাবে 20 বছর পর্যন্ত। একবার দেখে নিন এই ঋণ পেতে গেলে কিভাবে আবেদন করতে হবে- এই ঋণ পেতে গেলে নিম্নোক্ত ওয়েবসাইটে যেতে হবে-https://pmaymis.gov.in তে। তারপর সেখানে যাবতীয় তথ্য প্রদান করে লগইন করতে হবে। এরপরে ঋণ গ্রহণের নির্দিষ্ট ক্যাটাগরির বেছে নিতে হবে বাসিন্দাকে।

এরপর দিতে হবে বাসিন্দার নাম এবং আধার নম্বর। এই ঋণ পেতে গেলে আধার কার্ড থাকা অবশ্যই জরুরি। এরপর আবেদনকারীর নাম এবং অন্যান্য তথ্য প্রদান করতে হবে। ভর্তুকি পাওয়ার জন্য এই আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে, স্টেক হোল্ডার দের অপশনটি নির্বাচন করতে হবে।

তারপর নির্বাচন করতে হবে বেনিফিশিয়ারি বিকল্প বা IEA. এরপর রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে। যদি রেজিস্ট্রেশন নম্বর না থাকে তখন এ্যাডভান্স সার্চ অপশনে গিয়ে সুনির্দিষ্ট তথ্য দিয়ে এবং নির্দিষ্ট স্কিম নির্বাচন করে সাবমিট করতে হবে আবেদনকারীকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.