আইপিএলে দুর্দান্ত খেলার পুরস্কার পেলেন চার তরুণ ক্রিকেটার। সব মিলিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে একঝাঁক নতুন মুখকে সুযোগ দিল ভারত। আগামী অক্টোবরে নিজেদের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে নতুনদের দেখে নিতে চান ভারতীয় দলের নির্বাচকরা। টেস্ট সিরিজের পরই ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে কোহলিদের।

ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ১২ মার্চ। এই সিরিজের জন্যই শনিবার ১৯ সদস্যের দল ঘোষণা করেছে বিসিসিআই। ২০২০ আইপিএল দারুণ পারফর্ম করার পুরস্কার পেলেন সূর্যকুমার যাদব, ইশান কিশান, বরুণ চক্রবর্তী এবং রাহুল তেওতিয়া। চোটের জন্য অস্ট্রেলিয়া সিরিজের দলে না-থাকলেও ইংল্যান্ডের বিরুদ্ধে দলে ফিরেছেন বিরাট কোহলির ডেপুটি রোহিত শর্মা।

শনিবারই বিজয় হাজারে ট্রফিতে ঝাড়খণ্ডের হয়ে ৯৪ বলে ১৯৩ রানের বিধ্বংসী ইনিংস খেলেন ইশান কিশান। পাশাপাশি উইকেটের পিছনে গ্লাভস হাতে ৭টি ক্যাচ নিয়ে দলকে বড় রানে জয় এনে দেন তিনি।

মধ্যপ্রদেশের বিরুদ্ধে ওয়ানডে ম্যাচে ১৯টি বাউন্ডারি ও ১১টি ছক্কা হাঁকান। মাত্র ৮৬ বলে দেড়শো রানের গণ্ডি টপকে যান ২২ বছর বয়সী ঝাড়খণ্ড অধিনায়ক। ইশানের দুরন্ত পারফরম্যান্সে ভর করে ৩২৪ রানে মধ্যপ্রদেশকে হারায় ঝাড়খণ্ড। গত নভেম্বরে আমিরাতে ১৩তম আইপিএল মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ১৩ ইনিংসে ৫১৬ রান করেছিলেন ইশান।

আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ধারাবাহিক পারফর্ম করা সূর্যকুমারের সামনে অবশেষে জাতীয় দলের দরজা খুলল। অস্ট্রেলিয়া সফরে দলে ডাক না পাওয়ায় হতাশ হয়েছেলিন মুম্বাইয়ের এই ডানহাতি ব্যাটসম্যান।

২০১৮ এবং ২০১৯ আইপিএলে আনক্যাপড প্লেয়ার হিসেবে সর্বোচ্চ রান করেছিলেন সূর্যকুমার। মরু শহরের আইপিএলেও তার ব্যাট চলেছিল। অস্ট্রেলিয়া সফরে সুযোগ না পাওয়ার পর সূর্যকুমার বলেছিলেন, ‘ধারাবাহিকভাবে রান করার পর অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দলে সুযোগ না পেয়ে হতাশ। ভেবেছিলাম সুযোগ পাব। শুধু আইপিএলে নয়, সাদা বলের ফরম্যাটে আমি গত দু’বছর ধরে রান করে এসেছি।’ আরব আমিরাতে গত আইপিএল মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ১৫ ইনিংসে ৪৮০ রান করেছিলেন সূর্যকুমার।

রাজস্থান রয়্যালসের স্পিন অলরাউন্ডার রাহুল তেওতিয়া। গত আইপিএলের নতুন আবিষ্কার তিনি। লেগ-স্পিনের পাশাপাশি ব্যাট হাতে চমক দেখিয়েছিলেন রাহুল। বেশ কয়েকটি ম্যাচে ব্যাট হাতে দলকে জিতিয়েছিলেন তিনি। এছাড়াও দলে সুযোগ পেয়েছেন কেকেআর স্পিনার বরুণ চক্রবর্তী। অস্ট্রেলিয়া সফরের টি-টোয়েন্টি দলে সুযোগ পেলেও চোটের জন্য যেতে পারেননি। ফলে তাকে ইংল্যান্ডের বিরুদ্ধে ফের সুযোগ দিলেন নির্বাচকরা।

ভারতের টি-টোয়েন্টি সিরিজের দল
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, শ্রেয়াস আয়ার, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, রিশাভ পান্ত, ইশান কিশান, ইউজবেন্দ্র চাহাল, বরুণ চক্রবর্তী, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, রাহুল তেওতিয়া, টি নটরাজন, ভুবনেশ্বর কুমার, দিপক চাহার, নবদিপ সাইনি এবং শার্দুল ঠাকুর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.