২০২১ বাজেট ঘোষণার পরদিনও ভারতীয় বাজারে নিম্নমুখী-ই থাকল সোনা এবং রুপোর দাম। মঙ্গলবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম হয়েছে ৪৮,৪৩৮ টাকা যা ০.৬% বেড়েছে।

blank
blank
blank
blank
blank
blank
blank

সাম্প্রতিক সময়ে কিছুটা উত্থান হলেও একধাক্কায় অনেকটা পড়েছে রুপোর দাম। সূচকে ২.২ শতাংশ বেড়ে এক কেজি সিলভার ফিউচার্সের দাম দাঁড়িয়েছে ৭২,০০৯ টাকা।

উল্লেখ্য, গত সেশনে ১০ গ্রাম সোনার দাম ৬২৭ টাকা কমেছিল। ৬ শতাংশ বেড়ে এক কেজি রুপোর দাম অবশ্য প্রায় ৪,২৩৮ টাকা বেড়েছিল।

blank
blank
blank
blank
blank
blank
blank

সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেটে ঘোষণা করেন, আপাতত দুই ধাতুর উপর ১২.৫ শতাংশ আমদানি শুল্ক নেওয়া হয়। সেটি কমিয়ে ৭.৫ শতাংশ করা হচ্ছে এই শুল্ক। তবে নির্দিষ্ট কিছু সোনা এবং রুপোর উপর কৃষি পরিকাঠামো বাবদ ২.৫ শতাংশ শুল্ক ধার্য করা হয়েছে।

গয়না শিল্পের কর্ণধাররা কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। বিষয়টি সম্পর্কে মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের চেয়ারম্যান আহমেদ এমপি জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই সোনা এবং রুপোর আমদানি শুল্ক কমানোর দাবি উঠছিল।

blank
blank
blank
blank
blank
blank
blank

আমদানি শুল্ক বেশি রাখার ফলে অবৈধ আমদানির সংখ্যাও বাড়ছিল। ফলে সরকারের ক্ষতি হচ্ছিল। সেখানে শুল্ক কমিয়ে ৭.৫ শতাংশ করার যে প্রস্তাব দেওয়া হয়েছে, তা সঠিক।

বিশেষজ্ঞদের মত অনুযায়ী, আমদানি শুল্ক কাটছাঁটের প্রতিক্রিয়া হিসেবে সোনার দাম কমলেও এ প্রভাব বেশিদিন থাকবে না। ভারত বিশ্বের অন্যতম সোনা এবং রুপো ব্যবহারকারীর তালিকার প্রথম দিকেই আছে।

blank
blank
blank
blank
blank
blank
blank

তবে দাম কমে যাওয়ার ফলে ভারতে সোনার চাহিদা বৃদ্ধি পাবে, ফলে বিশ্ব বাজারের সোনার দামে প্রভাব পড়তে পারে।

অন্যদিকে, গত সেশনে ১১ শতাংশ বৃদ্ধি হলেও বিশ্ব বাজারে দু’শতাংশ সোনার দাম কমেছে। আগের সেশনে সোনার দর প্রায় আট বছরের সর্বোচ্চ স্তরে পৌঁছেছিল।

এক আউন্স স্পট সিলভারের দাম দাঁড়িয়েছে ২৮.৪৮ ডলার। যা প্রায় ১.৭ শতাংশ কমেছে। অন্যদিকে আউন্স প্রতি সোনার দাম দাঁড়িয়েছে ১,৮৫৬.৮৬ ডলার।

blank
blank
blank
blank
blank
blank
blank

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.