প;তিতালয় শব্দটি শুনলে হয়তো অনেকের মনে নানা প্রশ্ন ভিড় করে। কিন্তু যৌ;নকর্মী;দের জীবন নিয়ে

blank
blank
blank
blank
blank
blank
blank

লেখা হয়েছে সাহিত্য, তৈরি হয়েছে ছবিও। বলিউডও পিছিয়ে নেই তাতে। যৌ;নকর্মী;দের ভূমিকায় প;তিতালয় কেন্দ্র করে অভিনয় করেছেন বহু নায়িকা। ছবিতে তাদের প;তিতালয়ে দেখা গেছে।

কারিনা কাপুর খান : ‘চামেলি’ ও ‘তালাশ’ ছবিতে কারিনার তুখোড় অভিনয় মন কেড়েছে দর্শকদের।

চামেলি ছবিতে বাস্তবসম্মত অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী হিসেবে ফিল্মফেয়ার সম্মান পান কারিনা।

রানী মুখার্জি : সঞ্জয়লীলা বানসালির ‘সাওয়ারিয়া’ ও প্রদীপ সরকারের ‘লাগা চুনরি মে দাগ’ দুটি ছবিতেই রানীর অভিনয় প্রশংসিত হয়েছে সমালোচকদের কাছে। দ্বিতীয়টির জন্য সেরা অভিনেত্রীর ফিল্মফেয়ার সম্মান পান রানী।

blank
blank
blank
blank
blank
blank
blank

শর্মিলা ঠাকুর : ‘অমর প্রেম’ ছবিতে রাজেশ খান্নার বিপরীতে শর্মিলা ঠাকুরের অভিনয় আজও ভোলেনি দর্শক। ‘পুষ্পা আই হেট টিয়ারস’ সংলাপটি এখনও বেশ জনপ্রিয়।

শাবানা আজমি : শ্যাম বেনেগালের ‘মান্ডি’ ছবিতে রুক্মিনী বাই নামে এক যৌ;নক;র্মীর চরিত্রে অভিনয় করেন তিনি। সাবলীল অভিনয়ে মেলে জাতীয় পুরস্কার।

blank
blank
blank
blank
blank
blank
blank

তব্বু : ‘চাঁদনি বার’ ছবিটি মু্ম্বাইয়ের অপরাধ জগতের ওপর নির্মিত। ছবিতে মুমতাজ নামে এক যৌ;নক;র্মীর চরিত্রে অভিনয়ের জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন তব্বু।

কাল্কি কোয়েচলিন : ‘দেব ডি’ ছবিতে চন্দ্রমুখীর চরিত্রে ‘মডার্ন অ্যাডপটেশন’-এ অভিনয় করেছিলেন কাল্কি। পেয়েছিলেন ফিল্মফেয়ার সহঅভিনেত্রীর পুরস্কার।

ঐশ্বরিয়া রাই : ‘উমরাও জান’ ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন ঐশ্বরিয়া। বিপরীতে ছিলেন অভিষেক বচ্চন। ছবিটি প্রেক্ষাগৃহে বেশি দিন না চললেও প্রশংসিত হন ঐশ্বরিয়া।

blank
blank
blank
blank
blank
blank
blank

সুস্মিতা সেন : ‘চিঙ্গারি’ ছবিতে যৌ;নক;র্মীর ভূমিকায় অভিনয় করেন সুস্মিতা সেন। ছবিটি একেবারেই সাড়া ফেলেনি বাণিজ্যিকভাবে। তবে প্রশংসিত হয় সুস্মিতা অভিনীত ‘বাসন্তী’।

হুমা খুরেশি : ‘বদলাপুর’ ছবিতে যৌ;নক;র্মীর ভূমিকায় অভিনয় করেন হুমা খুরেশি। ছবিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল হুমার চরিত্রটি।

প্রীতি জিনতা : ‘চোরি চোরি চুপকে চুপকে’ ছবিতে প্র্রীতি জিনতা অভিনয় করেন এক যৌ;নক;র্মীর ভূমিকায়। ছবিতে সালমান খানের সন্তানের ‘সারোগেট মাদার’ হিসেবে দেখা গিয়েছিল তাকে।

blank
blank
blank
blank
blank
blank
blank

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.