দৈনিক করোনাজয়ীর সংখ্যায় আবারও রেকর্ড গড়ল ভারত। দেশটিতে একদিনে করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন ১ লাখেরও বেশি মানুষ। এই প্রথম কোন দেশে দৈনিক সুস্থতার সংখ্যা ১ লাখ ছাড়াল। শুধু তাই নয়, দৈনিক করোনা সংক্রমণও এক ধাক্কায় অনেকটা কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে প্রায় ৭৫ হাজার মানুষের দেহে। যা কিনা গত কয়েকদিনের থেকে অনেকটা কম।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭৫ হাজার ৮৩ জন। যা গতকালের থেকে ১২ হাজার কম।

এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ৫৫ লাখ ৬৬ হাজার ৬৬৪ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃ’ত্যু হয়েছে ১ হাজার ৫৩ জনের। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মা’রা গেছেন ৮৮ হাজার ৯৩৫ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১ লাখ ১ হাজার ৪৬৮ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪৪ লাখ ৯৭ হাজার ৮৬৭ জন। এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন ৯ লাখ ৩৩ হাজার ১৮৫ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা পরীক্ষা হয়েছে ৯ লাখ ৩৩ হাজার ১৮৫ জনের। গত ২৪ ঘন্টায় করোনা সংক্রমণের হার ৮.০৫ শতাংশ।

উল্লেখ্য, বৈশ্বিক মহামা’রি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৩ কোটি ১৪ লাখ ৮২ হাজার ছাড়িয়েছে। আর এ মহামা’রিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃ’তের সংখ্যা ছাড়িয়েছে ৯ লাখ ৬৯ হাজার।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃ’ত্যু হয়েছে ৯ লাখ ৬৯ হাজার ২৯৬ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ১৪ লাখ ৮২ হাজার ২৭০ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ৩১ লাখ ১০ হাজার ২২ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃ’ত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ২ লাখ ৪ হাজার ৫০৬ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এ নিয়ে ৭০ লাখ ৪৬ হাজার ২১৬ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুনঃ ডেঙ্গু হলে করোনা নাও হতে পারে: গবেষণা

করোনা আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় এবং মৃ’তের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত।

করোনা আক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃ’তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৫ লাখ ৬০ হাজার ৮৩ জন। আক্রান্ত হয়ে মা’রা গেছেন ১ লাখ ৩৭ হাজার ৩৫০ জন।

করোনায় মৃ’তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মা’রা গেছেন ৭৩ হাজার ৬৯৩ জন। আর এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৭ লাখ ৫৮০ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১১ লাখ ৯ হাজার ৫৯৫ জন। আর মৃ’তের সংখ্যা ১৯ হাজার ৪৮৯ জন।

সুস্থতার দিক থেকেও প্রথম অবস্থানে উঠে এসেছে ভারত (৪৪ লাখ ৯৪ হাজার ৭২০ জন), দ্বিতীয় অবস্থানে নেমে গেছে যুক্তরাষ্ট্র (৪২ লাখ ৯৯ হাজার ৫২৫ জন), এবং তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল (৩৮ লাখ ৮৭ হাজার ১৯৯ জন)।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.